বাজেট পাসের আগেই মোবাইল কলচার্জ বাড়ানোয় বিটিআরসির কড়া চিঠি

আকাশছোঁয়া ডেস্ক : জাতীয় সংসদের বাজেট পাসের আগেই মোবাইলে কথা বলা ও ইন্টারনেটে ব্যবহারে নতুন শুল্ক কার্যকর করার বিষয়ে দেশের মোবাইল অপারেটরগুলো কড়া ভাষায় চিঠি দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

বাজেট পাশের আগে এই শুল্ক আরোপ-কেন করা হয়েছে তার ব্যাখ্যা চেয়ে ১৩ জুন শনিবার ই-মেইল করে এ চিঠি পাঠিয়েছে বিটিআরসির জ্যেষ্ঠ সহকারী পরিচালক মোহাম্মদ ফারহান আলম।

চিঠিতে বলা হয়েছে, মোবাইল ফোনে কথা বলা ও ইন্টারনেট ব্যবহারের ওপর বাজেটে যে সম্পূরক শুল্ক বাড়ানো হয়েছে, তা ইতোমধ্যেই আরোপ করা শুরু করেছে অপারেটরেরা। বিষয়টি বিটিআরসির নজরে এসেছে। এটা প্রমাণিত হলে নজিরবিহীন কঠোর ব্যবস্থা নেয়া হবে।

বিষয়টি প্রমাণিত হলে কী কী শাস্তি হতে পারে তাও উল্লেখ করা হয়েছে চিঠিতে। বলা হয়েছে, যেসব শাস্তি হতে পারে তার মধ্যে রয়েছে, সব ধরনের অনাপত্তিপত্র (এনওসি) দেয়া বন্ধ করে দেয়া। সব সেবা ও ট্যারিফ অনুমোদন বন্ধ করে দেয়া।

বিটিআরসি বলছে, বাজেটে যে শুল্ক আরোপ করা হয়েছে তা আগামী ১ জুলাই থেকে কার্যকর হওয়ার কথা। কিন্তু এখনই সেটা কার্যকর করা হয়েছে। সে কারণে অপারেটরগুলোকে এই চিঠি দেয়া হয়েছে।

এ বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক চেয়ারম্যান মোহাম্মদ আবদুল মজিদ গণমাধ্যমকে বলেন, সম্পূরক শুল্ক ও অন্যান্য শুল্ক আরোপ করা হলে সেটা তাৎক্ষণিকভাবে কার্যকর হয়। কারণ, তা না হলে অপব্যবহার করার সুযোগ থাকে। যেমন, বাজেটে গাড়ির ওপর যদি বাজেট ঘোষণাকালে শুল্ক বাড়ানোর প্রস্তাব দেয়া হয়, আর কার্যকর হয় জুলাই থেকে, তাহলে আগে গাড়ি আমদানি করে রাখার প্রবণতা তৈরি হতে পারে।

 

সর্বশেষ সম্পাদিতঃ জুন ১৪, ২০২০ সময়ঃ ১:৪৪ অপরাহ্ন